-->

আজকের 22 শে মার্চ বিশ্ব জল দিবস "World Water Day" হিসেবে পালিত করা হয় সারা বিশ্বজুড়ে। 22 শে মার্চ দিনটিকে জাতিসংঘের (UN) স্বীকৃতি যুক্ত করে পরিশুদ্ধ জলের দিবস হিসেবে পালিত করা হয় প্রতিবছর।

World Water Day 22 March Theme 2022.
Image: World Water Day 22 March Theme 2022.


History of the day: 22 মার্চ দিনের ইতিহাস

প্রথমেই চিন্তা ভাবনা ঠিক করা হয়েছিল 1992 সালে জাতিসংঘের কনফারেন্সে এনভারমেন্ট অ্যান্ড ডেভলপমেন্ট ( United Nations Conference on Environment and Development in Rio de Janeiro) নিয়ে রিও ডি জেনিরিওতে (Rio de Janeiro) এটি অনুষ্ঠিত হয়েছিল। এবং ওই বছরই জাতিসংঘের জেনারেল অ্যাসেম্বলি (United Nations General Assemble) এই বছর 22 মার্চ দিনটিকে প্রতিবছরই  বিশ্ব জল দিবস "World Water Day" হিসেবে পালিত করার সিদ্ধান্ত নেয়া হয়।  এবং 1993 সালে প্রথম ওয়ার্ল্ড ওয়াটার (World Water Day) হিসেবে পালিত করা হয়। 

পরে যে সেলিব্রেশন গুলি করা হতো তাদের নির্দিষ্ট একটি থিম হিসেবে পালিত করা হতো তাদের মধ্যে ছিল  International Year of Cooperation in the Water Sphere 2013 সালে।

এই থিমটি পরিবর্তন হয় বর্তমানে International Decade for Action on Water for Sustainable Development, 2018-2028 . এই থিমটি পরিচালনার মাধ্যমে বিশ্বের মধ্যে জলের সংকট  পিছনে ফেলে তা
সস্তায় এবং আর্থিকভাবে গ্রোথ পাওয়ার এবং পরিবেশগত স্থায়িত্বের চাবিকাঠি বজায় রাখতে চেয়েছে UN (United Nations).

World Water Day 22 March Significance (বিশ্ব জল দিবস 22 মার্চ তাৎপর্য )

সারা বিশ্বজুড়ে 22 শে মার্চ 1993 সালে পরিশুদ্ধ জলের গুরুত্ব নিয়ে কথা বলা হয়েছে।  দা ওয়ার্ল্ড ওয়াটার ডে সেলিব্রেশন এর মাধ্যমে জলের গুরুত্ব কি বোঝার চেষ্টা করা হয়েছে।  সারা বিশ্বের 2.2 B বিলিয়ন  মানুষ জলের অভাবে। তাই সমস্ত বিশ্ববাসীর কাছে আবেদন ওয়াটার কি বাঁচিয়ে চলার জন্য।  এবং সস্তায় জলের ব্যবস্থা করার জন্য সারা বিশ্বজুড়ে বিভিন্ন ধরনের ডেভলপমেন্ট চলছে।  জাতিসংঘের UN লক্ষ যে সংকট বাঁচানোর তা 2030 এর মধ্যে সংঘটিত করার চেষ্টা


এবং 2022 এ লক্ষ করতে হবে যে Groundwater বা ভূগর্ভস্থ জলের সংরক্ষন কতখানি করা সম্ভব তা নিয়ে। ভূগর্ভস্থ জল একমাত্র পরিশুদ্ধ যা মানুষের প্রাণী পানীয় জল হিসাবে ব্যবহার করা হয়।  সঙ্গে মিষ্টি জল্যুক্ত নদীভিত্তিক যে জীবিকা নির্ভরশীলতা তা সংরক্ষণের জন্য বিশ্ববাসীকে চিন্তা করতে হবে।  বর্ষার জল, নদীর জল এবং খাল-বিল জল, সংরক্ষণ বর্তমানে অনেক গুরত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে।  বিশেষ করে বর্ষার জলের অপচয় করা বন্ধ করতে হবে।

Importance of Water: জলের গুরুত্ব

খাদ্য উৎপাদনের জন্য  চাষবাসের ক্ষেত্রে Groundwater বা ভূগর্ভস্থ জলকে ব্যবহার করা হচ্ছে তা অতিমাত্রায় ব্যবহার করা বন্ধ বা সংরক্ষণ করার পদ্ধতি কে নিজের করতে হবে।

দূষণের কারণে বিভিন্ন প্রকার ভূগর্ভের জল (Groundwater) ভূপৃষ্ঠ পর্যন্ত পৌঁছতে সক্ষম হচ্ছে না তার কারণ গুলির মধ্যে একটি হলো এপ্লাস্টিক ব্যবহার করা। যা ভূপৃষ্ঠের উপরিভাগের জলকে ভূগর্ভে নিমজ্জিত করতে বাধা সৃষ্টি করছে। এর থেকে দূরীকরণ করা। 

বেশির ভাগ জল শোষিত হয়  ভূপৃষ্ঠ দাঁড়ায় বর্তমানে দূষণের কারণে যেমন জল দূষণ মাটি দূষণ এর কারণে ভূপৃষ্ঠের গভীরভাবে সংযুক্ত জল প্রবেশ করছে।

Importance of Water: drinking water
Importance of Water: Drinking water


আমরা জানি পৃথিবীর ভূভাগের মধ্যে তিন ভাগ জল এবং এক ভাগ স্থল।  কিন্তু তিনভাগ জলের মধ্যে অধিকাংশ জলিল সামুদ্রিক যা প্রাণীর পানীয় জল নয়।  এই তিন ভাগ জলের মধ্যে ২% এরও কম পানীয় জল আমাদের বিশ্বব্রহ্মাণ্ডের সংরক্ষিত করা আছে।আর বাকি অধিকাংশ জলি লবণাক্ত তা পরিশুদ্ধ করার পরিকল্পনা বর্তমান প্রযুক্তিতে ভাবার চেষ্টা করছে। বর্তমানে আধুনিক ফিল্টার গুলি  ব্যবহার করে এই পানীয় জলের সমস্যা সমাধান করার একটি উপায় খুঁজতে চলেছে সমস্ত বিজ্ঞানীগণ।

বলাই যেতে পারে যে পৃথিবীর একটি অমূল্য সম্পদ হলো জল তারা যেকোন প্রকারে হোক প্রাণের সঞ্চার ঘটাতে প্রত্যক্ষভাবে সক্রিয়।  মূলত প্রাণের সঞ্চার ঘটেছে সমুদ্রপৃষ্ঠে  অর্থাৎ প্রথম সমুদ্র বৃষ্টি প্রাণের সৃষ্টি ঘটেছে

তাই মানব  সহ প্রাণী জগতকে সংরক্ষিত করার একটি বৃহৎ পথ হল জলের অপচয় বন্ধ করা  এবং তার সংরক্ষণের ব্যবস্থা করা বিশ্ববাসীর কাছে একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।  প্রকৃতির সঙ্গে লড়াই করার অপর এক নাম হল জীবন।  যা প্রকৃতির ভারসাম্য তত্ত্ব পর ভাবে বেঁধে রেখেছে।

What needs to be done? কি করা প্রয়োজন?

আমাদের বিশ্বব্রহ্মাণ্ডের একটি বৃহৎ অংশ জল ভান্ডার কে সংরক্ষণ করার জন্য অর্থাৎ বলা যেতে পারে যে প্রয়োজনীয় জলের ভান্ডার কে সংরক্ষণ করার কয়েকটি পদ্ধতি কে  আমাদের মেনে চলতে হবে….

 তাদের মধ্যে গুরুত্বপূর্ণ হল..

  1. কৃষিক্ষেত্রে রাসায়নিক সারের ব্যবহার করে যে সমস্ত মৃত্তিকা এবং জলের দূষণ ঘটছে তা বন্ধ করতে হবে। 
  2. অ্যাসিড বৃষ্টির প্রভাব ক্রমশ দিনে দিনে বাড়ছে।  তার প্রভাব কে নিয়ন্ত্রণ করার একটি উপায় খুঁজতে হবে। 
  3. শুধুমাত্র জল দূষণের ফলে যে জলের সংরক্ষণের হচ্ছে তাই নয়,  জল দূষণ জল দূষণের সঙ্গে সঙ্গে মৃত্তিকা দূষণ, বায়ু দূষণের প্রভাব পড়ছে। তা নিয়ন্ত্রণ করার একটি পদ্ধতি মেনে চলতে হবে। 
  4. কৃষিক্ষেত্রে ব্যবহৃত রাসায়নিক স্যার ব্যবহার তুলনামূলকভাবে কম করতে হবে। 
  5. কলকারখানায় উৎপন্ন বজ্র পদার্থ  সঠিক স্থানে ফেলার ব্যবস্থা করতে হবে। 
  6. কলকারখানায় উৎপন্ন বজ্র পদার্থের রিসাইকেলিং করার পদ্ধতি প্রতিস্থাপন করতে হবে।  যা প্রকৃতির সঙ্গে সহায়ক হবে।
  7. Waste Management কি আরো উন্নত মানের করা প্রয়োজন।
  8. বেশি করে গাছ লাগাতে হবে।

Conclusion

পরিষ্কার সুস্বাদু জলের উৎপাদনের জন্য বিজ্ঞানীরা আধুনিক প্রযুক্তির ব্যবহার করে বিভিন্ন ধরনের জায়েন্ট ফিল্টার তৈরি করার চেষ্টা করছেন।  এদের মধ্যে কিছু কোম্পানি সেই প্রযুক্তিগুলো কে নিজের করেছে। 

বিশ্বব্যাপী প্রশাসনিক ব্যবস্থা কি  কঠোর হতে হবে জল সংরক্ষণের জন্য।  বিশেষ করে জলবায়ুর পরিবর্তনের জন্য জলের মধ্যে বিষাক্ত রাসায়নিক পদার্থের জোক জলের দূষণ অতিমাত্রায় বৃদ্ধি পাচ্ছে।  বেশিরভাগ দেখা যায় যে বাসস্থানের ভিত্তিক নদীর মধ্যে মতিন পরিমাণ দূষণ ঘটছে।  এই দূষণ গুলিকে বন্ধ করার জন্য সরকারিভাবে পদক্ষেপ নিতে হবে। সবাইকে জলের প্রতি সতর্ক থাকা প্রয়োজন বোধ মনে করতে হবে।পরিষ্কার এবং পরিচ্ছন্ন করার জন্য বিশ্বব্যাপী উদ্যোগ নেওয়ার প্রয়োজন বলে মনে করতে হবে। 

Post a Comment

Previous Post Next Post