-->

আজ 21 শে মার্চ পৃথিবীর প্রতিটা মানুষের সেলিব্রেশন করার দিন এবং সতর্ক থাকার একটি উৎসাহী দেওয়ার একটি দিন। আজ 21 শে মার্চ ওয়ার্ল্ড ফরেস্ট ডে "World Forest Day"।  অর্থাৎ বন সংরক্ষণের দিন হিসাবে পালিত করা হয় সারা বিশ্বজুড়ে।

কিভাবে হল বা কিভাবে পালিত হয় এই ওয়ার্ল্ড ফরেস্টে তা জেনে নিন।  এবং এই ওয়াল্ড ফরেস্ট ডে পালন করা কি খুব প্রয়োজনীয় আমাদের ক্ষেত্রে।  কতগুলি প্রশ্নের মুখে আমাদের পড়তে হয়।

This Image show International Day of Forests.
Image: International Day of Forests


সঙ্গে এই ওয়াল্ড ফরেস্ট ডে কবে থেকে পালন করা শুরু হয়েছে UN বা জাতিসংঘের স্বীকৃতি মানে। কবে পেয়েছে এই স্বীকৃতি বিশ্বজুড়ে ওয়াল্ড ফরেস্ট ডে পালন করার জন্য।  অর্থাৎ একুশে মার্চ দিনটিকে ওয়াল্ড ফরেস্ট ডে হিসেবে পালিত করার কারণ কী হতে পারে তা জেনে নিন।

Why is World Forest Day celebrated? কেন পালন করা হয় "ওয়াল্ড ফরেস্ট ডে" ?

সর্বপ্রথম নভেম্বর মাসে 1971 সালে স্টেট মেম্বার 16 নম্বর স্থানে কনফারেন্সে ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন Food and Agriculture Organization থেকে ভোট করা হয় এই দিনটিকে অর্থাৎ ২১ মার্চ “ওয়াল্ড ফরেস্ট ডে” World Forest Day হিসেবে প্রতি বছর পালিত হবে।  2007 থেকে 2012 সেন্টার অফ ইন্টারন্যাশনাল ফরেস্ট্রি রিচার্জ (Center for International Forestry Research) CIFOR এর ফাইনাল মিটিং এর মাধ্যমে ইন্টারন্যাশনাল ফ্রেমওয়ার্ক কনভারসেশন ক্লাইমেট চেঞ্জ কনফারেন্সে (International Framework Convention on Climate Change) or Unitat Nation Framework Convention on Climate Change (UNFCCC) এই দিনটিকে প্রতিস্থাপন করার একটি উক্তি ওঠে। পরে 201২ সালে ইন্টার্নেশনাল ডে অফ ফরেস্ট দিনটি প্রতিষ্ঠিত হয় জাতিসংঘের জেনারেল অ্যাসেম্বলি হয়ে। 

What is its history? কি হয় এর ইতিহাস?

ইন্টারন্যাশনাল ডে অফ ফরেস্ট "International Day of Forests" এটি পালিত হয় 21 শে মার্চ, জাতিসংঘের (Unitat Nation) স্বীকৃতি পায় 28 শে নভেম্বর 2012 সালে। প্রতিবছর এই 21 শে মার্চ দিনটিকে জাতিসংঘের স্বীকৃতি অনুযায়ী ইন্টারন্যাশনাল ডে অফ ফরেস্ট হিসেবে পালিত করা হয়। 

এই দিনটি সারা বিশ্ববাসীর কাছে একটি গুরুত্বপূর্ণ দিন হিসেবে প্রতিষ্ঠিত হয় বিশেষ করে সবজি উৎপাদনকারী, চাষবাস জীবিকা নির্ভর কারী মানুষদের উপর যথেষ্ট প্রভাব সালি।  এই দিনটিকে স্মরণ করার দিন। জাতিসংঘের ফোরাম থেকে স্বীকৃতি লাভ করার পর প্রথম ইন্টার্নেশনাল ডে অফ ফরেস্ট পালিত হয় 21 শে মার্চ 2013 সালে। ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন থেকে স্বীকৃত এই দিনটিকে পালিত করা হয়।  অর্থাৎ ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (Food and Agriculture Organization) এটি জাতিসংঘের একটি অংশ।

আজ 21 শে মার্চ 2022 সারা বিশ্বজুড়ে এই দিনটিকে পালিত করা হচ্ছে

What is the "International Day of Forests"? ইন্টার্নেশনাল ডে অফ ফরেস্ট কি ?

সারা বিশ্বের মধ্যে যে জলবায়ুর পরিবর্তন ঘটছে তা নির্ভর করে পৃথিবীর কত অংশ বনভূমি অসংরক্ষিত আছে।  এই জলবায়ুর পরিবর্তন সারা বিশ্বের কাছে একটি বিপদের সংকেত।  তার নিরাময়ের জন্য সারা বিশ্ববাসীর কাছে এই দিনটিকে পালন করা হয় বন সংরক্ষণের জন্য।  গাছ লাগানো গাছের সংরক্ষণের যেমন প্রয়োজন আছে তেমন এমন একটি এমন কিছু স্থান আছে যেগুলো বনভূমি বা বনভূমি অন্যভাবে থাকে সেই সব অঞ্চলের সংরক্ষণের জন্য যথেষ্ট প্রশাসনিক ও ব্যক্তিকেন্দ্রিক ভাবে উৎসাহী একটি দিন। 

 আমরা ছোট থেকেই জেনে আসছি যে একটি গাছ একটি প্রাণ।  মানে একটি গাছ লাগালে একটি প্রাণের উৎস খুঁজে পাওয়া যায়। তাই বিশ্ববাসীর কাছে কাছে আমাদের বিনীত নিবেদন এই যে গাছের সংরক্ষণ এবং সঙ্গে নতুন চারা গাছ লাগানোর প্রয়োজন।  শুধুমাত্র এই দিনটিকে উপলক্ষ করে নয়।  প্রতিটা মুহূর্তে আমাদের ভাবা প্রয়োজন যে আমাদের ভবিষ্যতের কথা।

আমাদের এই সুন্দরবন অঞ্চলের কিছু অংশ  কয়েক বছর ধরে  দেখা যাচ্ছে যে জলবায়ুর আমুল পরিবর্তন (Climate Change) ঘটেছে।  যার ফলে বন্যা,  খরা,  সাইক্লোন এর মতন  প্রাকৃতিক দুর্যোগ  প্রতিবছর ওই চলছে। যার ফলে দ্বীপ ভিত্তিক যে অঞ্চলগুলি তা প্রায় অবলুপ্তির পথে এগিয়ে চলেছে

 সঙ্গে পাহাড় পর্বত ভিত্তিক অঞ্চলগুলিতে বৃষ্টির প্রভাব বৃদ্ধি পাচ্ছে অর্থাৎ পাহাড়-পর্বতের নদীগুলির খরস্রোতা গতিবেগ অনেক বেশি প্রভাবিত করছে পার্শ্ববর্তী অঞ্চল গুলিকে।  পাহাড়-পর্বতের অঞ্চলভিত্তিক যে জলবায়ু পরিবর্তন তার পার্শ্ববর্তী অঞ্চল গুলির প্রভাব অধিক পরিমাণে বৃদ্ধি পাচ্ছে।  যার প্রভাবে প্রাকৃতিক দুর্যোগ ঘনীভূত হচ্ছে,  এবং মানুষের বা প্রানীর যে অস্তিত্ব বিক্ষিপ্ত হচ্ছে একটি ভিন্ন পথে।   যা ভবিষ্যতের পৃথিবী কে বিকশিত করে।

তাই সমস্ত অঞ্চলের মানুষ জনদের সতর্ক থাকার প্রয়োজন হয়ে পড়ছে।   প্রকৃতির প্রতি যে ভরসা তা অক্ষুন্ন থাকছে না।  প্রকৃতি তার বিভীষিকার প্রতিষ্ঠা করতে চাইছে।  এটা বলা যেতে পারে যে এটি একটি মানুষের কু কর্মের ফল।  মানুষ তার বিজ্ঞানের অপব্যবহার করে  বা জনসংখ্যা ভিত্তিক ভিত্তিকে মাথায় রেখে তার বাসস্থান থেকে শুরু করে খাদ্য  অবস্থান কে অক্ষুন্ন রাখার চেষ্টায় প্রকৃতির একটি অংশকে অসংরক্ষিত করে তুলছে।  যার একটি অংশ হলো বনভূমি।  এই বনভূমিকে মানুষ তার ব্যবহারিক কাজে ব্যবহৃত করছে।  যার কুফল ভুগতে হচ্ছে সেই পৃথিবীর বাসিন্দা মানুষ এবং তাদের সঙ্গে বাস্তুতান্ত্রিক ভাবে জড়িত প্রাণীরা।

What needs to be done? কি করা প্রয়োজন?

তাই সবাইকে সতর্ক থাকা দরকার এবং ভবিষ্যতের কথা মাথায় রেখে বনভূমি সংরক্ষণ করা প্রয়োজন।  আমরা একটি উদাহরন হিসেবে বলতে পারি যে অ্যামাজন বনভূমি (Amazon Forest) পৃথিবীর মধ্যে সর্ব বৃহত্তম বনভূমি হিসেবে প্রতিষ্ঠিত হয়ে আছে।  এই বনভূমির অংশ থেকে আসে পৃথিবীর  অক্সিজেনের মধ্যে 33% আসে এখান থেকে। 

বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে এই বনভূমির প্রায় কিছুটা অংশ অবলুপ্তির পথে। এই কারন যদি খুঁজে দেখা যায় যে পরোক্ষভাবে প্রকৃতির যে জলবায়ু পরিবর্তনের (Climate Change)  একটি অংশের প্রভাব মাত্র। সারা বিশ্বের বিশ্ব উষ্ণায়ন বৃদ্ধির প্রভাব এই সমস্ত বনভূমি অঞ্চল গুলিতে প্রভাব বৃদ্ধি পায়। একটি সমীক্ষা থেকে জানা গেছে যে এই 50 বছরের মধ্যে মোট পৃথিবীর  জলবায়ুর উষ্ণতার এক পারসেন্ট বৃদ্ধি পেয়েছে।  যা অনেকখানি প্রভাবশালী এবং ভবিষ্যতের প্রকৃতির বিরুদ্ধে যে প্রভাব বিস্তার করতে পারে তার একটি সংকেত মাত্র।

Tree Plantation for Climate Change on 21 march The International day of forests.
Tree Plantation: for Climate Change


তাই সমস্ত বিশ্ববাসীর কাছে বিনীত নিবেদন এই যে বন সংরক্ষণের চেষ্টা এবং সদিচ্ছা নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে।  বন সংরক্ষণের জন্য যা কিছু করণীয় তা আমাদের মাথায় রেখে কাজ করতে হবে।

Conclusion

সবাইকে জানাই (হ্যাপি ওয়ার্ল্ড ফরেস্ট ডে ) Happy World Forests Day। অবশ্যই উপরের এই কথাগুলি মাথায় রেখে আমাদের ভবিষ্যতের কথা চিন্তা করা প্রয়োজন।  এবং বর্তমানের বিজ্ঞানীগণ এবং জলবায়ু বিদ্যা (Climate science) এই ক্লাইমেট চেঞ্জ পরিবর্তন (Climate Change scientist) নিয়ে গবেষণা করছেন।  তাদেরকে দিয়ে আমাদের ভবিষ্যতের জীবনকে চিন্তা করতে হবে।  ধন্যবাদ এই আর্টিকেলটি পড়ার জন্য।

Post a Comment

Previous Post Next Post