-->

Sealdah, Kolkata:

সরকার সংক্রান্ত পরিদর্শন শেষে এবার ছাড়পত্রের অপেক্ষায় শিয়ালদা মেট্রো স্টেশন বাংলা নববর্ষে যাত্রা শুরু হয়ে যেতে পারে শিয়ালদা মেট্রো স্টেশনের (Sealdah metro station)।  ইস্ট-ওয়েস্ট মেট্রোর অত্যন্ত গুরুত্ব শিয়ালদা মেট্রো হতে চলেছে। আপাতত শিয়ালদা থেকে সেক্টর ফাইভ মেট্রো ছুটবে। এখন চলে সেক্টর ফাইভ  থেকে ফুলবাগান পর্যন্ত। সেই পরিষেবা এবার শিয়ালদা যেতে চলেছে শুধু অপেক্ষার প্রকাশ। প্রায় চূড়ান্ত স্টেশনের সমস্ত পরিকাঠামো, স্টেশনে রেল গেট থেকে সবটাই সাজানো প্রায় শেষ পরিদর্শন করে গিয়েছেন অফিসার সেফটি,  এবং সঙ্গে দমকল দপ্তর পরিদর্শন করে গিয়েছেন। মিলেছে ছাড়পত্র। 

This is the image of Sealdah metro station:নববর্ষে  খুলছে শিয়ালদা মেট্রো স্টেশন জানালো মেট্রো কর্তৃপক্ষ
Image: Metro Station


মেট্রো স্টেশন কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে যে-

" আমাদের সমস্ত পরিকাঠামো খুব ভালোভাবে গঠিত,মাইনুর কিছু কাজ বাকি আছে। আমরা আশা করবো যে কাজটি যত তাড়াতাড়ি সম্ভব সম্পন্ন করার। আমাদের প্রিপারেশন একদম সম্পূর্ণ যাকে বলে সুসম্পন্ন " 

মেট্রো কর্তৃপক্ষের কাছ থেকেই এই কথাগুলি পাওয়া যায় এবং সরকারের তরফ থেকে তাদের সহযোগিতা মিলেছে তা তারা জানিয়েছে। 

শিয়ালদা স্টেশনের একদিকে ফুলবাগান এবং অন্যদিকে স্প্লানেট মেট্রো স্টেশন। এই দুই স্টেশনের দূরত্ব প্রায় দুই কিলোমিটার বেশি। তাই শিয়ালদা থেকে মেট্রো উঠলে ন্যূনতম ভাড়া 10 টাকা। 

এসপ্ল্যানেড মেট্রো স্টেশন জংশন স্টেশন হতে চলেছে তাই ধরে নেওয়া হচ্ছে ভির নিয়ন্ত্রণের যথাযথ ব্যবস্থা রাখতে হবে।  শিয়ালদহ স্টেশনে যাত্রীদের সুবিধার্থে সমস্ত ধরনের আধুনিক সুযোগ সুবিধা থাকছে।

শিয়ালদা মেট্রো স্টেশনে থাকছে ৯ টি সিঁড়ি। এছাড়াও মেট্রো স্টেশনে ঢোকার জন্য থাকছে একাধিক সিঁড়ি। মেট্রো স্টেশনে থাকছে মোট 18 টি এস্কেলেটর27 টিকিট কাউন্টার এর মধ্যে বেশকিছু টিকিট কাউন্টার হবে যারা শারীরিকভাবে সমস্যা তাদের জন্য। যাতায়াতের সুবিধার্থে পাঁচটি লিফট। মোট তিনটি প্ল্যাটফর্ম থাকছে শিয়ালদা স্টেশনে যাত্রীদের সুবিধার্থে

এই নববর্ষে শিয়ালদা মেট্রো স্টেশন চালু হতে চলেছে। এবং শিয়ালদা মেট্রো স্টেশনের অ্যাক্টিভ একটি পাত্রে ব্যবহার করে এখনো পর্যন্ত ট্রেন চলাচল শুরু করতে চাইছে মেট্রো কর্তৃপক্ষ। কারণ বউবাজার অংশের কাজ কিছুটা বাকি থাকার কারণে দ্বিতীয় পাত্রী ব্যবহার করতে পারছে না।  তবে কাজটি সম্পন্ন হলে দুটি পাতা ব্যবহার করে মেট্রো চাল চলতে শুরু করবে।

শিয়ালদা স্টেশন আগামীকাল গঙ্গা ব্রিজের নিচে গিয়ে জুড়ে দেবে হাওড়া মেট্রো স্টেশন। এখন এই পর্যন্ত মেট্রো কর্তৃপক্ষ এবং সরকারি তরফ থেকে জানানো হয়েছে। আগামী কি পরিকাঠামো নেয়া হবে তা অবশ্যই জানানো হবে যা সরকারি কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে।

ঠিকানা:

শিয়ালদহ মেট্রো স্টেশন হল কলকাতা মেট্রোর একটি নতুন এবং সদ্য নির্মিত স্টেশন, যা কলকাতার শিয়ালদহে অবস্থিত। ভূগর্ভস্থ স্টেশনটি পূর্ব দিকে ভারতীয় রেলওয়ের শিয়ালদহ রেলওয়ে স্টেশনের (Sealdah Railways Station) সাথে সংলগ্ন। শিয়ালদহ কোর্ট (Sealdah Court) স্টেশনের পশ্চিম দিকে (West station of sealdah) , শিয়ালদহ ফ্লাইওভার (বিদ্যাপতি সেতু or Vidyapati Setu) স্টেশনের উত্তর দিকে। মেট্রো স্টেশনকে রেলওয়ে স্টেশনের সাথে যুক্ত করার জন্য একটি পথ দর্শক পাতাল রেল রয়েছে।


Post a Comment

Previous Post Next Post