-->

ফাগুন শেষ হতে না হতেই চলে আসে বসন্ত, এই বসন্তে অনুষ্ঠিত হয় বসন্ত উৎসব বা দোল পূর্ণিমা (Dol Purnima 2022) or Dol Jatra 2022। আজ এই দোল পূর্ণিমা or Holi Purnima সম্বন্ধে আমরা কিছু জানব।  দোল পূর্ণিমা বা দোলযাত্রা (Dol Jatra 2022) পশ্চিমবঙ্গের বিভিন্ন অঞ্চলে অনুষ্ঠিত হয় যেমন বর্ধমান, দক্ষিণ 24 পরগনা, উত্তর 24 পরগনা এবং অন্যান্য ডিসটিক (District) এর প্রতিটি অঞ্চলে আনন্দের সঙ্গে বসন্ত উৎসব or Basanta Utsav 2022 Bangla অনুষ্ঠিত হয়।

This image shows Basanta utsav 2022. Happy Holi wishes.
This image shows Basanta Utsav 2022. Happy Holi wishes.


Dol Purnima 2022

দোল পূর্ণিমা বা হোলি পূর্ণিমা Holi Purnima নিয়ে কিছু আলোচনা করতে গেলে আমাদের প্রথম কয়েকটি প্রশ্নের মুখোমুখি  হতে হয় তা হল দোল পূর্ণিমা এবং হোলি পূর্ণিমা কি আলাদা। তা না যদি হয় তাহলে এদের কে আলাদাভাবে বলার কারণ কি বা এদের মূল বিষয়টি কিভাবে আলোচিত করা যায়।

দোল পূর্ণিমা হল বাঙালির এক গুচ্ছ রঙের উৎসব।  যা বাঙালির হৃদয় কে রাঙ্গিয়ে তুলে এবং বিভিন্ন রঙিন আবিরের মাধ্যমে পতিত হয় একে অপরের সঙ্গে দোলযাত্রায় অনুষ্ঠানে যোগদান করে।

Reead more: Happy Holi 2022 :হোলিতে কে কি করলো দেখে নিন

Basanta Utsav in School, College, Universities

স্কুল, কলেজ এবং ইউনিভার্সিটি'তে  (School, Collage and Universities) এই উৎসব আনন্দ সহকারে স্কুলের এবং কলেজের ছাত্র-ছাত্রীরা (Students) অনুষ্ঠিত করে। তারা একে অপরকে রঙে রঙ্গিন (Color) করে মন জিতে নেয়।

এর সঙ্গে তাদের শিক্ষক এবং শিক্ষিকাদের আবির দেওয়ার মাধ্যমে তাদের কাছাকাছি আসতে পারে এবং তাদেরকে বোঝার চেষ্টা করে।

দোলযাত্রা হল বসন্তের একটি সৌন্দর্যের উৎস যা প্রতিটি মানুষের কাছের মানুষকে আনতে সাহায্য করে তা হতে পারে উৎসবের মাধ্যমে বা সৌন্দর্যের মাধ্যমে।

বাঙাল বাংলার প্রথম নুযায়ী এই দোল পূর্ণিমা অনুষ্ঠিত হয় বা দোল পূর্ণিমা অনুষ্ঠিত করা হয় শ্রীকৃষ্ণ ও রাধার শরণার্থী Radha Krishna holi।  যারা শ্রীরাধা ও কৃষ্ণের এই উৎসবকে দোল পূর্ণিমা দোল উৎসব হিসেবে অনুষ্ঠিত করা হয় যা পরবর্তীকালে বা ভবিষ্যতে শরণার্থীরা এই উৎসব অনুষ্ঠিত করবে।

Rabindro Sangit Bangla Gaan in Basanta utsav

রবীন্দ্রনাথ ঠাকুর Rabindranath Tagore এই দোল উৎসবের মধ্য দিয়ে বাঙালির সৌন্দর্যতা এবং ঐতিহ্যকে বিশ্বব্যাপী বিস্তার লাভের কাঠামো গড়ে তুলেছেন তার তৈরি বিভিন্ন গানের মাধ্যমে অর্থাৎ রবীন্দ্র সংগীতের Rabindra Sangeet bangla song মাধ্যমে।

Top 10 bangla gaan list for Basanta utsav

রবীন্দ্রনাথ ঠাকুরের কয়েকটি গানের উল্লেখ না করলেই নয়।  এদের মধ্যে হল………..


(1) নীল দিগন্তে  (Nil digante)

(2) বসন্ত এসে গেছে  (Basanta Eshe Geche)

(3) ওরে গৃহবাসী (Ore Grihabasi)

(4) ফাগুন হাওয়ায় হাওয়ায় (Fagun Haway Haway)

(6) ওরে ভাই ফাগুন (Ore Bhai Phagun Legeche Bone Bone)

(6) আজ খেলা ভাঙার (Aj Khela Bhangar Khela

(7) আজ মন চেয়েছে (Aj mon cheyeche)

(8) রাঙিয়ে দিয়ে যাও (Rangiye Diye Jao)

(9) একটুকু ছোঁয়া লাগে (Ektuku Choya Lage)

(10) আমার মল্লিকা বনে (Amar Mallika Bone)


ইত্যাদি গানের মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর মনের ভাব বাঙালির প্রতি শ্রদ্ধার্ঘ্য যাপন করেছেন।  অর্থাৎ তিনি তার গানের মাধ্যমে প্রতিটি বাঙালির মধ্যে বন্ধনের চিত্র গড়ে তুলেছেন।

Basanta utsav in santiniketan

বিশেষ করে বোলপুর, শান্তিনিকেতন এই বসন্ত উৎসবের Basanta utsav santiniketan 2022 দিন হাজার হাজার মানুষের ভিড় প্রতিবছর দেখা যায় এই কয়েক বছরে করোনা মহামারীর কারণে এই শান্তিনিকেতন এবং বোলপুরে কিছুটা হলেও ভিড় যথেষ্ট কম দেখা গেছে। 

কিন্তু এই বছর অর্থাৎ 2022 সালে করুনার প্রভাব আগের বছরের তুলনায় অনেকটা কম আশা করি এই বছর আগের প্রতিবছরের ন্যায় সুন্দরভাবে এবং সম্পূর্ণভাবে দোল উৎসব অনুষ্ঠিত হবে।  শান্তিনিকেতন আবার সেই নতুন আনন্দে আনন্দিত হই এবং এর সঙ্গে মিলিয়ে যাবে।  পশ্চিমবঙ্গের বিভিন্ন অঞ্চলের মানুষ শান্তিনিকেতনে ভিড় করে।  এবং সঙ্গে উৎসব অনুষ্ঠানের কর্মসূচী হিসাবে দায়িত্ব পালন করে রবীন্দ্র ভারতী ইউনিভার্সিটি ছাত্রছাত্রীরা (Basanta Utsav Rabindra Bharati University)।  এই দিন  পশ্চিমবঙ্গের West Bengal Basanta utsav বিভিন্ন অঞ্চলের কলেজ এবং ইউনিভারসিটিতে হাজার হাজার ছাত্র ছাত্রীরা তারা তাদের বন্ধু-বান্ধব এবং প্রিয়জনের সঙ্গে এই উৎসবে উপস্থিত হন।

এই বসন্ত উৎসবের দিনটিকে স্মরণীয় করার জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া যেমন FacebookWhat's App এর মাধ্যমে প্রিয় বন্ধু ও বান্ধবীদের শুভেচ্ছা বার্তা পাঠান।

Post a Comment

Previous Post Next Post